কবিমুখের ছবি- কৃষ্ণজিৎ সেনগুপ্ত

0
146

আধুনিক পৃথিবীতে তাঁর মুখের ছবিই সম্ভবত সবচেয়ে বেশি আঁকা হয়েছে। গৌতম বুদ্ধ, যিশু খ্রিস্ট, শ্রীচৈতন্যের পর এমন অপূর্ব মুখসুষমা ও ব‍্যক্তিত্ব শিল্পীদের বরাতে আর জোটেনি। তাই জীবদ্দশায় ও মৃত্যুর পরে তিনি অনর্গল ধরা পড়েছেন চিত্রপটে। মানুষটির নাম রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর মুখের ছবি প্রথম আঁকেন জ‍্যোতিদাদা, মানে জ‍্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।

জ‍্যোতিরিন্দ্রনাথ ঠাকুর এর আঁকায়

তিনি ছিলেন প্রতিকৃতি অঙ্কনে সিদ্ধ। অনেকেই জানেন না, রবীন্দ্রনাথ প্রথমজীবনে জ‍্যোতিরিন্দ্রনাথের প্রেরণাতে একাধিক পোর্ট্রেট এঁকেছিলেন। সেই পোর্ট্রেট-তালিকায় ছিল কবির স্ত্রী মৃণালিনী দেবীও। তা সে যাই হোক, রবীন্দ্রনাথের নিজের মুখের ছবি নানাসময়ে নানাজায়গায় বহুজনে এঁকেছেন। কে নেই সেই তালিকায়– ইংল‍্যান্ডের বিখ্যাত শিল্পী উইলিয়াম রদেনস্টাইন থেকে শুরু করে কবির আপন ভাইপো অবনীন্দ্রনাথ ঠাকুর।

অবনীন্দ্রনাথের আঁকা রবীন্দ্রনাথের ছবি

তাছাড়াও গগনেন্দ্রনাথ ঠাকুর, শশিকুমার হেশ, অসিতকুমার হালদার, নন্দলাল বসু, যামিনী রায়, অতুল বসু, বিনোদবিহারী মুখোপাধ্যায়, রামকিঙ্কর বেইজ, এমনকি পন্ডিচেরি আশ্রমের স্বয়ং শ্রীমাও এঁকেছেন রবীন্দ্রনাথের প্রতিকৃতি।

সত্যজিৎ রায়ের রেখায় কবিগুরু

ভাবতে অবাক লাগে এখনও প্রতিবছর সবচেয়ে বেশি আঁকা হয় তাঁরই ছবি। কবির প্রয়াণের পর জয়নুল আবেদিন, কামরুল হাসান, সত‍্যজিৎ রায়, পূর্ণেন্দু পত্রী, বিকাশ ভট্টাচার্য, গণেশ পাইনের মতো শিল্পীরাও অকাতরে এঁকে গেছেন কবির মুখ।

জয়নাল আবেদিনের চোখে রবীন্দ্রনাথ

 

 

আমি অনেকদিন ধরেই নানাশিল্পীর আঁকা রবীন্দ্রনাথের ছবি জমাই। এটা আমার একটা শখ। এমনি করে আমার সংগ্রহে আড়াইশোরও বেশি কবিমুখের ছবি জমে গেছে।

অতুল বসুর আঁকা কবিগুরুর ছবি

এসবের বাইরে আমি নিজেও অন্তত শ’খানেকের ওপর রবীন্দ্রনাথের পোর্ট্রেট এঁকেছি। কলকাতা তথ‍্যকেন্দ্রে গগনেন্দ্র প্রদর্শশালায় ২০১৩-তে আমি একটি প্রদর্শনী করেছিলাম সেখানে ক‍্যানভাসে আমার আঁকা কুড়িটি ছবি ছাড়াও ছিল বিখ‍্যাত শিল্পীদের আঁকা রবীন্দ্রমুখের অনেকগুলি ছবির প্রিন্ট।

অসিতকুমার হালদার এর আঁকায় রবীন্দ্রনাথ

‘তব মুখপানে’ শীর্ষক সেই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সুধীর চক্রবর্তী একটি অসাধারণ বক্তৃতা দিয়েছিলেন। তিনিই ছিলেন সেই প্রদর্শনীর উদ্বোধক। মনে আছে অসংখ্য গুণীজনের ভিড়ে উপচে পড়েছিল সেই প্রদর্শনী।
এখন মাঝেমাঝে ইচ্ছে হয় আমার সংগ্রহে থাকা কবিমুখের সঞ্চয় একটি অ‍্যালবাম আকারে ছেপে বের করি। হয়তো করেও ফেলবো কোনোদিন। আসলে এই দুঃসময়ের পৃথিবীতে তাকিয়ে দেখার মতো অপরূপ মুখশ্রী তো তেমন নেই। তাই রবীন্দ্রনাথের প্রতিকৃতি ফিরে ফিরে দেখতে এত ভালো লাগে।

দেবীপ্রসাদ রায়চৌধুরীর আঁকায় কবিগুরু

 

 

 

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here