Looking for my music in an age of confusion! Part 2 Pratyay Raha

0
297

প্রত্যয় রাহা

In a few days from now I and 7 more of my friends aged between 14 -20 will be performing contemporary Bengali music that does not sound like ‘band.’ Many of my friends who have never heard Bengali Music beyond ‘band’ will also be present. While practicing for this performance and inviting my friends – I thought of writing this piece of thought in two parts for musiana. Pratyay Raha, March 23, 2016

কে দেখাবে পথ?

রবীন্দ্রনাথ যে রাস্তা আমাদের দেখিয়ে দিয়ে গেলেন, সেই রাস্তায় হাঁটব কি ভাবে আমরা? নিন্দুকেরা অনেক কথা বলেন, খানিকটা ঠিকই বলেন হয়ত – বলেন আমাদের বাংলা গান এখন অভিভাবকহীন! কিন্তু ছোট থেকে বড় হতে হতে, গান শেখার তাগিদে যখন এখানে সেখানে ঘুরেছি, তখন এতো  কিছুর পরও  মনে হয়েছে যে সঠিক পথ দেখানোর মানুষ এখনো এমন আছেন যারা আজকের যুব সমাজের মধ্যে বাংলা কাব্যগীতির চিরকালীন ধারাকে বাঁচিয়ে রাখার এবং নতুন সৃষ্টির প্রেরণায় উদ্বুদ্ধ করার ক্ষমতা রাখেন। তাদের তীক্ষ্ণ বুদ্ধি, দূরদৃষ্টি ও সাংগীতিক প্রতিভা দিয়ে আমাদের প্রজন্ম কে অনেক অনেক কিছু শেখান। কিন্তু সমস্যা অন্য জায়গায়।

সমস্যা গণমাধ্যমের, সমস্যা অর্থনীতির, এবং… 

সমস্যা হল পত্র পত্রিকা ও সংবাদ মাধ্যমগুলোর সুবাদে মানুষের কাছে সব কিছু পৌছয় না। যাদের আর্থিক ক্ষমতা ভালো, তাদের গান বাজনা মানুষের কাছে পৌছয়। সেই গান বাজনা আবার অনেক সময়ই হয় রুচিসম্মত নয়, বা সাংস্কৃতিক উন্নয়নএ সাহায্য করেনা।

সমস্যার সমাধান বাড়ি, ইস্কুল এবং সমাজের পরিবেশে

সঙ্গীত শোনার রুচিও অনেক বছর ধরে তৈরি হয়, একদিনের ব্যাপার নয়। এই প্রজন্মের কিছু বন্ধুর কথায় তার ছাপ আমরা দেখতে পাই…

“ছোটবেলা থেকে গানবাজনা শুনেছি, বাংলা গান খুব বেশী শুনেছি কিন্তু ভারতের অন্য প্রদেশের সঙ্গীত সম্বন্ধে তেমন ধারণা নেই, পাশ্চাত্যের সঙ্গীত শুনেছি তবে সেটা খুবই কম। একটু বড় হওয়ার পর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত শোনার এবং জানার সুযোগ হয়েছে” – Subhojyoti Mukherjee

“ ক্লাস সিক্স থেকে নিয়মিত সঙ্গীতচর্চা হত স্কুলে, বিভিন্ন ধারার সঙ্গীত নিয়ে আলোচনা হত, রাগ-রাগিণী শেখানো হত, সেই থেকেই সঙ্গীত এর প্রতি একটা দুর্বলতা তৈরি হয়েছিল। বাড়িতে মায়ের কাছে গান শুনতাম। পরবর্তী কালে শেখা শুরু করলাম, সূক্ষ্ম তারতম্যগুলো বুঝতে শুরু করলাম, এই ভাবে সাংগীতিক জীবন আরও সুন্দর হয়ে উঠেছে। সব ধরনের গান বাজনা শোনাটা খুব জরুরি, তাতে করে একটা সুপ্রসারিত চিন্তাভাবনার আঙ্গিক তৈরি হয়” – Debaleena Bhattacharyya

“বাড়িতে সব সময়ই বিভিন্ন ধারার গান বাজনা শুনেছি, বড়ে গুলাম আলি-র ঠুমরী, আমির খাঁ সাহেবের খেয়াল, মান্না দে-র বাংলা গান, লতা-জির ছবির গান, বেসিক গান। পাশ্চাত্যের সঙ্গীত শোনারও সুযোগ হয়েছে, ওয়েস্টার্ন ক্লাসিকাল শুনেছি, কিন্তু খুব বেশী নয়। ABBA-র গান চলতো রেকর্ডে। এই ভাবে গান শোনার একটা রুচি তৈরি হয়েছে। এখনো অনেক ভালো কাজ হচ্ছে, এক্সপেরিমান্টাল কাজ হচ্ছে, বাংলা গানের সমৃদ্ধির তাগিদে আমাদের সকলের এই কাজের অংশীদার হতে হবে” – Priyangee Lahiry

“ রবীন্দ্রনাথ কে ঘিরেই আমার বেড়ে ওঠা, পরবর্তী কালে অন্যান্য ধারার গান বাজনার দিকে আকৃষ্ট হই। গণসংগীত নিয়ে বাড়িতে একটা চাপা আবেগ সবসময়ই চোখে পড়ত, তারপর মায়ের কাছে, গণসংগীত ও গণআন্দোলনের ইতিহাস জানলাম। সলিল চৌধুরী হেমাঙ্গ বিশ্বাস এই নাম গুলো ও তাদের গানের সাথে পরিচয় হল। আমাদের বাংলাদেশের গান তো আর শুধু বিনোদন নয়, এর পেছনে অনেক দুঃখ কষ্ট অনেক আশাহতের কাহিনী লুকিয়ে আছে, সেই গুলো নিয়ে চর্চার প্রয়োজন। স্কুলের কোন অবদান নেই, সমস্তটাই বাড়িতে” – RoopdattaChaudhuri

সুতরাং, পরিবেশ তৈরি করাটা খুব জরুরি। সকলের যে বাড়িতে সঙ্গীতের পরিবেশ থাকবে সেটা নাও হতে পারে। সেই কারণে স্কুলের Curriculum এ সঙ্গীতের একটা বিশেষ স্থান পাওয়া উচিত।

শিক্ষাবিদ স্যার কেন রবিনসন বলছেন “ক্লাসের মধ্যে দুজন ছাত্রের মস্তিষ্কের গঠন তো এক হতে পারেনা সেই কারণেই Curriculum ও syllabus এর পরিধি ও গঠন অনেক টাই তরল হওয়ার প্রয়োজন” উনি প্রশ্ন রেখেছেন শিক্ষা সমাজের কাছে “ অঙ্ক আর ইংরেজি কে যতটা গুরুত্ব দিয়ে পড়ানো হয়, সঙ্গীত নৃত্য নাটককেও একই গুরুত্ব দেওয়া হবেনা কেন?” ওঁনার মতে এই বিষয়গুলো মানুষের রুচিশীল মনন তৈরি করে।

এই পরিবর্তন বা ভাবনাগুলোর বাস্তবায়ন করাটাই আমদের জীবনের উদ্দেশ্য হোক। সমসাময়িক সঙ্গীত নিয়ে চিন্তা ভাবনাগুলো কালজয়ী সৃষ্টি-রূপে প্রতিষ্ঠিত হোক। কিছু আলোচনার অংশ বিশেষ পড়েই বোঝা যাচ্ছে যে সঙ্গীত অনুরাগী ও সঙ্গীত নিয়ে চিন্তা করার মানুষ এখনকার যুব সমাজে ছড়িয়ে রয়েছে। তাদের রাস্তা ধরে অনেক সাধারণ মানুষ সঙ্গীত এর উন্মুক্ত হওয়ার পথের কাণ্ডারি হবে, এই আশা রাখি। তবে শেষ প্রশ্নটা রাখব বড়দের কাছে – আমরা তো প্রস্তুত, আপনারা?

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here