কিছু মুখ, কিছু ছবি- কৃষ্ণজিৎ সেনগুপ্ত

0
313



এই এক আশ্চর্য শিল্পী, নাকি অলীক মানুষ! যাঁর গান সবচেয়ে মামুলি প্লেয়ারে বাজলেও যেমন সুন্দর, ঠিক তেমনিই অপরূপ অত‍্যাধুনিক সাউন্ড সিস্টেমে শুনলে। তাঁর কণ্ঠ একবার বেজে উঠলেই মনে হয় বুঝি খুব সরল, যাকে বলে আটপৌরে। কিন্তু আসলে কী যে অপার্থিব সৌন্দর্য লুকিয়ে আছে তাঁর কণ্ঠে, সেকথা আজ অবধি কেউ বুঝিয়ে বলতে পারল না।

যেহেতু আমি গান গাইতে পারি না। তাই ছবি এঁকেই ছুঁতে চাই তাঁর মুখ। ঘন অন্ধকারে মৃদু আলোয় উদ্ভাসিত সেই শিল্পী, শীতগ্রীষ্মবর্ষাশরৎ সব ঋতুতেই যাঁর নাম হেমন্ত।



ভারতীয় উচ্চাঙ্গ সংগীতের নক্ষত্র ভীমসেন যোশী। সেই কতকাল ধরে শুনে আসছি তাঁর গান- পুরিয়া কল‍্যাণ, মিঞা মল্লার, জয়জয়ন্তী। অমন বুক ভর্তি দম নিয়ে সুর খেলানো। গান তো নয় যেন স্থাপত‍্য নির্মাণ করতেন তিনি এক একটি রাগের। কী শক্তিশালী সে কাঠামো। শক্তিশালী কিন্তু লাবণ‍্যে সুস্থির।

কতবার ভেবেছি ওঁর একটি ছবি আঁকি। জলরঙে পোর্ট্রেট আঁকছিলাম, কিন্তু হচ্ছিল না কিছুতেই। তাঁর ওই গলার টেক্সচার, কোনওভাবেই ফুটছিল না যেন। শেষটায় একটু প‍্যাস্টেল রং ঘষে দিতেই কেল্লাফতে। আলো-অন্ধকারের বৈপরীত্যে ভীমসেনী সৌন্দর্য। সবটা বোঝানো যায় না বলেই কিছুটা কালো ছায়ায় ঢেকে রাখা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here