আমার প্রিয় গান : জয় সরকার

0
897

আমার প্রিয় গান মিউজিয়ানার একটি বিশেষ সিরিজ। প্রতি রবিবার আপনার একজন পছন্দের শিল্পীর কয়েকটি প্রিয় গান পোস্ট করব আমরা। তার সঙ্গে সেই গান নিয়ে তাঁর কিছু কথা, কিছু স্মৃতি। আজকের শিল্পী জনপ্রিয় সুরকার, সঙ্গীত পরিচালক এবং গায়ক জয় সরকার। 

অনুলিখন : সাম্যব্রত দাশ 

১। আহিস্তা আহিস্তা

ছোটবেলায় কি গান শুনে বড় হচ্ছি সেটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আহিস্তা আহিস্তা জগজিৎ সিং-চিত্রা সিং এর একটা বিখ্যাত গজল, আমরা লং প্লেয়িং রেকর্ডে একটা লাইভ শো এর রেকর্ডিং শুনতাম। পরবর্তীকালে জগজিৎ সিং এর কম্পোজিসন, তার গাওয়া বা অ্যারেন্জমেন্ট আমার কাজের মধ্যে ভীষণভাবে ঢুকে পড়েছিল। আমার সেই ইচ্ছেটা জাগিয়ে তোলা, গজলকে ভালবাসা ও একলাফে সেই বয়সটায় পৌঁছে যাবার জন্য এই গানটা বেছে নিলাম।

২। যদি কিছু আমারে শুধাও

যদি কিছু আমারে শুধাও সলীল চোধুরীর একটা অসাধারণ কম্পোজিসন। এটা শুনলে প্রচলিত গানের ধারণা থেকে একটু বেরিয়ে আসতে হয়। এই গানটার মধ্যে একটা বিশালত্ব আছে—মনে হয় যেন একটা পাহাড়ের সামনে দাঁড়িয়ে আছি। এই গানটা আমাকে জাগিয়ে দেয়—গান যে মানুষের জীবনের থেকে অনেক অনেক বড়, প্রায় আকাশের মত বা তার থেকেও বড়, সেটা বুঝিয়ে দেয়।

৩। তোমাকে চাই

তোমাকে চাই অ্যালবামটার কথাই আমি বলছি, যা বাংলা গানবাজনার মোড় ঘুরিয়ে দিয়েছিল। এই অ্যালবাম শোনার পরেই ভেবেছিলাম যে গানবাজনা নিয়েই সারাজীবন কাটাবো, এবং অবশ্যই সেটা বাংলা গান। সেই জন্যেই তোমাকে চাই গানটা এবং অ্যালবামটার গুরুত্ব শুধু আমি নয়, আমাদের প্রজন্মের কাছেই অপরিসীম।

৪। ছোটি সি আশা

রোজা আমার জীবনটাকে পালটে দেয়—গানবাজনার সুরের যে ধরণ আমাদের মধ্যে ঢুকে গেছিল সেটাকে আমল পরিবর্তন করে দেয় রোজার গানগুলো। ওই অ্যালবামের প্রথম যে গানটা শুনি সেটা ছোটি সি আশা, যেটা আমাকে পুরো অন্য একটা রাস্তায় হাঁটতে সাহায্য করেছিল।

৫। বৃষ্টি তোমাকে দিলাম

১৯৯৮ থেকে সুর দেওয়া শুরু করি, বৃষ্টি তোমাকে দিলাম বেরোয় ২০০০ সালে। বৃষ্টি তোমাকে দিলাম সুর করে প্রথম অনেক মানুষের ভালবাসা পেয়েছিলাম। তখনি বুঝতে পারলাম যে আমি একজন সুরকার হতে পারি বা সুরকার হবার স্বপ্ন দেখতে পারি। সেদিক থেকে বৃষ্টি তোমাকে দিলাম খুব গুরুত্বপূর্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here